বিভিন্ন ধারায় মামলা দেওয়ার বিরুদ্ধে 'প্রকৃতি বাঁচাও ও আদিবাসী বাঁচাও মঞ্চের বিবৃতি

“সাফল্যের সাথে পাহাড় জুড়ে জনসচেতনতা র‍্যালি সম্পন্ন হয়েছে গত ২৮শে সেপ্টেম্বর। 'প্রকৃতি বাঁচাও ও আদিবাসী বাঁচাও' মঞ্চের পেজ থেকে সেই নিয়ে ভিডিও দিতে দিতে যাওয়া হয়েছে। আপনারা হয়তো সকলেই তা খেয়াল করেছেন। আমরা আপনাদের এটাও জানিয়েছিলাম যে, আমাদের ওপর পুলিশি হুমকি বেড়েই চলেছে।

আজ আমরা জানতে পারলাম যে, আমাদের মঞ্চের এবং মঞ্চের শুভানুধ্যায়ী মিলে মোট ৭ জনের নামে সুয়ো মোটো কেস করা হয়েছে। কেসের ক্ষেত্রে কোর্টের কাছে তথ্যজ্ঞাপন করেছেন বাঘমুন্ডি থানার SI। ৩৪, ৫১, ১৮৮ এবং ২৬৯ নং ধারায়। মোদ্দা কথা, SI লিখেছেন যে এই র‍্যালির সময় নাকি কোভিড বিধি ভেঙে মাইক বাজিয়ে র‍্যালি করা হয়েছে। কেস ঠোকা হয়েছে যাদের নামে তারা হলেন সুপেন হেমব্রম, নকুল বাস্কে, গুলান মুর্মু, কেদার সিং, শ্যামসুন্দর মান্ডি, রাজেন টুডু এবং রাজেশ্বর টুডু। পুলিশের হুমকি আর কেস দিয়ে আমাদের ভেঙে ফেলা সম্ভব হলে অনেক আগেই তা হয়ে যেত। এইটুকু বোঝার ক্ষমতা শিক্ষিত পুলিশ অফিসার আর তার ওপরতলার অফিসারদের থাকা উচিত। 

কথা বাড়ালাম না, নীচে দুটো ছবি রইল। উপনির্বাচনে রাজনৈতিক দলগুলি একের পর এক র‍্যালি করতে পারেন, তখন কেস পড়ে না, তখন কোভিড বিধি ভঙ্গ হয় না। ভাঙি শুধু আমরা। আপনারা সকলে বিচার করুন।

সরকারকে এবং সকলকে ভেবে দেখার জন্য দুয়েকটা প্রসঙ্গ আমরা উত্থাপন করতে চাই।

পুলিশ ওপরতলার নির্দেশেই কিছু করে। এত হাজার কোটি টাকার PPSP প্রোজেক্ট মানে এখানে সরকারের নির্দেশ ছাড়া পুলিশ এতটা অতিসক্রিয় হয় না। তাই আমরা পুলিশ নয়, সরকারকেই বলতে চাই। আপনারা আমাদের কাছে এসে আমাদের ক্ষোভের কথা শুনুন। PPSP প্রোজেক্ট নিয়ে আমাদের কি মতামত সেটা আপনারা শুনে যান। আমরা তো চাইবই, যে সরকার আমাদের ভোটে নির্বাচিত হয়েছে তারা আমাদের কাছে এসে শুনুক আমাদের চাওয়া পাওয়া। এমনি এমনি আন্দোলনে কেউ নামে? সরকার যদি ভাবে যে তারাই একমাত্র ঠিক, আমরা ভুল, তাদের কথাই মেনে চলতে হবে, তাহলে তারা ভুল ভাবছেন। 

আমাদের বোকা ভাবা বন্ধ করুন। মানুষকে বোকা বানানো খুব সোজা ভেবেই মোদী শাহরা বাংলায় এসেছিল নির্বাচন জিততে। কে বোকা কে চালাক, বাংলার জনতা সেটা বুঝিয়ে দিয়েছে। একই ফাঁদে পড়েছিল বামফ্রন্ট, ২০১১ সালে। আমাদের মনে করিয়ে দেওয়া কর্তব্য মনে করলাম, তাই মনে করিয়ে দিলাম। এবার আপনারা কি করবেন সেটা আপনাদের ব্যাপার। শুধু জেনে রাখুন, আমরা আদিবাসীরা প্রকৃতির ঘরে ঘর ক'রে বাঁচি। আমরা প্রকৃতির মতোই শান্ত। অনেক কিছু অত্যাচার সহ্য ক'রে নিতে পারি। আবার রেগে গেলে প্রকৃতির মতোই ঝড় তুলি।  সিধু-কানু-বিরসা-চাঁদ-ভৈরবদের রক্ত আমাদের শরীরে বইছে। সিধু-কানু-বিরসার নামে বিশ্ববিদ্যালয় ক'রে আদিবাসী মন পেতে চাইবেন, আর একইসাথে  সিধু-কানুদের উত্তরসূরীদের পা দিয়ে ঠেলবেন-- এটা হলে আদিবাসীরা আপনাদের মন দিতে পারবে? আপনারা আমাদের জায়গায় হলে দিতে পারতেন? 

রাজ্যে আপনারা যারা সরকার চালাচ্ছেন, তাদের সাথে তো কেন্দ্রে যারা সরকার চালাচ্ছে তাদের তো ভোটের ময়দানে খুব প্রতিদ্বন্দ্বিতা। কিন্তু এই PPSP প্রোজেক্টে তো রাজ্য ও কেন্দ্র-- দুটো সরকারই জড়িত। এত বন্ধুত্ব কী ক'রে হয়? কেন্দ্রীয় সরকার তো কথায় কথায় আপনাদের বিরোধিতা করে। এখানে করছে না কেন? তাহলে আপনারা আপনাদের প্রভু পুঁজিপতিদের কাছে নিজেদের যোগ্যতা প্রমাণ করার জন্য প্রতিযোগিতা করছেন, সেটাই ধ'রে নেবো? অথচ তার খেসারত দিতে হবে প্রকৃতিকে আর তার সাথে বেঁচে থাকা আদিবাসী মানুষকে। সারা পৃথিবী জুড়ে বিশেষজ্ঞরা বলছে এখুনি জঙ্গল কাটা বন্ধ করো, নইলে কিছু ভেবে ওঠার আগেই সব শেষ হয়ে যাবে। কলকাতাটাই ডুবে যাবে ব'লে তারা আশঙ্কা প্রকাশ করেছেন। আমরা পাহাড়ে থাকি, আমরা বেঁচে যাবো, জঙ্গলের শাকপাতা আর ঝর্ণার জল খেয়ে কাটিয়ে দিতে পারবো। আপনারা কি করবেন ভেবে রেখেছেন কিছু?

শেষে বলি, এই যে কথায় কথায় কেস দেওয়ার অভ্যেস আপনারা করছেন, সেগুলো বন্ধ করুন। খবরে দেখলাম, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের আপনাদের পুলিশ কাল কলেজ খোলার দাবীতে করা মিছিল থেকে তুলে নিয়ে গেছে। আমরা প্রতিবাদ জানাই। যাদবপুরের ছাত্রছাত্রীরা আমাদের আন্দোলনের পাশে নানা সময় নানাভাবে দাঁড়িয়েছে। আর তারা যে দাবী তুলেছে সেটা তো আমাদেরও দাবী। আমাদের ছোটো ছেলেমেয়েদের পড়াশোনা কি অবস্থায় পৌঁছেছে, তা আমরা ভালো মতো বুঝতে পারছি। 

এত কিছু বললাম, একটাই কারণে। আপনারা যদি ভাবেন আমাদের কেস দিয়ে, হুমকি দিয়ে, ভয় দেখিয়ে পার পেয়ে যাবেন কিংবা লোভ দেখিয়ে কিনে নেবেন, তাহলে নিজেদের দায়িত্বে এগুলো করুন। সিধু কানু বিরসারা আমাদের পূর্বজ। আমরা মাথা নোয়াতে শিখিনি। 

আমাদের সকল মানুষকে আবেদন, আমাদের মঞ্চের বন্ধুদের ওপর কেস চাপানোর প্রতিবাদ করুন। আশা রাখবো, আন্দোলনের পাশে যারা থাকছেন, তারা আমাদের এই বার্তাটা ছড়িয়ে দেবেন।

বিনিত 

সুপেন হেম্ব্রম(আহ্বায়ক)
"প্রকৃতি বাঁচাও ও আদিবাসী বাঁচাও মঞ্চ
যুগ্ম আহ্বায়ক :- রাজেশ্বর টুডু ও সুশীল মুরমু।”
                                                      

Post a Comment

0 Comments